Site icon Shaili Tv

অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা নেওয়া যাবে না

দায়িত্ব পালনের ক্ষেত্রে অনুমতি ছাড়া কোনও সরকারি কর্মকর্তার বিরুদ্ধে মামলা নেওয়া যাবে না মর্মে আইন ও বিচার বিভাগের সচিবকে চিঠি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়।
চিঠিতে বলা হয়, অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা হওয়ায় মাঠ পর্যায়ে শান্তি-শৃঙ্খলা রক্ষা ও অপরাধ প্রতিরোধ বা দমনে কার্যকর ব্যবস্থা নেওয়া প্রায় বাধাগ্রস্ত হচ্ছে।
এতে আরও বলা হয়, বিচারক, ম্যাজিস্ট্রেট বা কোনও সরকারি কর্মকর্তার কর্তব্য/দায়িত্ব পালনে কোনও কাজের জন্য সরকারের পূর্বানুমতি ছাড়া কোনও অপরাধ আমলে গ্রহণ করা যাবে না মর্মে ‘কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮’ এর সাব-সেকশন-১ এর বিধান রয়েছে। জুডিশিয়াল অফিসার্স প্রটেকশন অ্যাক্ট, ১৮৫০ এর সেকশন-১ এ কোনও জজ, ম্যাজিস্ট্রেট বা কালেক্টরকে তার বিচারিক প্রকৃতির কার্যক্রম বা দেওয়া কোনও আদেশের কারণে ব্যক্তিগতভাবে দায়ী করে দেওয়ানি আদালতে মামলা দায়ের করা যাবে না।
চিঠিতে বলা হয়, অপরাধ প্রতিরোধ ও আইন-শৃঙ্খলা রক্ষার কার্যক্রম অধিকতর কার্যকর ও গতিশীলতার সঙ্গে সম্পাদনের জন্য পরিচালিত মোবাইল কোর্টের কার্যক্রমের বিষয়ে মোবাইল কোর্ট আইন, ২০০৯ -এর ১৪ ধারায় বিধান রয়েছে যে, এই আইন বা তদধীন প্রণীত বিধির অধীন সরল বিশ্বাসে কৃত বা কৃত বলে বিবেচিত কোনও কাজের জন্য কোনও ব্যক্তি ক্ষতিগ্রস্ত হলে, তিনি মোবাইল কোর্ট পরিচালনাকারী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বা ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট বা মোবাইল কোর্ট পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট অন্য কোনও কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে কোনও দেওয়ানি বা ফৌজদারি মামলা বা অন্য কোনও প্রকার আইনগত কার্যধারা রুজু করতে পারবেন না।

Exit mobile version