Site icon Shaili Tv

মৃণালিনী চক্রবর্তী : লেখালেখি ও গান যাঁর প্রাণ

মৃণালিনী চক্রবর্তী। কবি, প্রাবন্ধিক, সংগীতজ্ঞ। প্রবন্ধ লিখেন নানা বিষয়ে। আমাদের সমাজের নানা সংকট, বিভিন্ন ধরনের বৈষম্য তাঁর লেখায় উঠে আসে। বিশেষ করে সমাজ ব্যবস্থার কুসংস্কার, শিক্ষা-সংকট, দর্শন, সমাজ-দৃষ্টি, অর্থনীতি, রাজনীতি সর্বোপরি শ্রেণিবৈষম্য নিয়ে তাঁর ভাবনা অত্যন্ত স্পষ্ট। সমাজতত্ত্বের শিক্ষক হিসেবে তিনি গুরুত্বের সঙ্গে মনে করেন যে এই সমাজ নিয়ে আমাদেরই ভাবতে হবে। স্বপ্ন দেখতে হবে সমাজ নিয়ে।
প্রায় ৪০ বছরেরও বেশি সময় ধরে তিনি লিখছেন। কিনতু সেই তুলনায় বইয়ের সংখ্যা বৃদ্ধি পায়নি। মাত্র একটি প্রবন্ধগ্রন্থ আছে তাঁর : সমাজ ও দৃষ্টি। প্রকাশিত হয়েছে ২০০২ সালে।
সংগীত বিষয়ক প্রবন্ধ লিখে এবং প্রশিক্ষণ দিয়ে তিনি অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন। কবিতা লিখেছেন অজস্র । গুণী সংগীতশিল্পী তিনি। নজরুলের গানকে আরাধনায় রেখেছেন নিজের অস্তিত্বের সঙ্গে।
মৃণালিনী চক্রবর্তী দীর্ঘদিন লতিফা সিদ্দিকী ডিগ্রি কলেজে অধ্যাপনা করেছেন। সংগঠক হিসেবে তাঁর সুনাম আছে। চট্টগ্রাম একাডেমির নির্বাচিত পরিচালক। আর্য্যসংগীত বিদ্যাপীঠের উপাধ্যক্ষ। এছাড়া চট্টগ্রাম লেখিকা সংঘ, নজরুল সংগীত শিল্পী সংস্থাসহ বেশ কিছু সংগঠনের সঙ্গে যুক্ত।

Exit mobile version