লুইস গ্লাকের একগুচ্ছ কবিতা
ভাষান্তর: পান্থজন জাহাঙ্গীর

মৃত্যু, পরাজগত, নীরবতা, নৈ:শব্দ্য, নির্জনতা ও অন্য পৃথিবী যার কবিতায় ভর করে তিনি হলেন লুইস গ্লাক। লুইস গ্লাকের কাব্যভাষা নির্মাণ খুব সহজ-সরস ও প্রাঞ্জল কিন্তু তার কবিতার এ সরলরেখা একই বিন্দু থেকে উৎসারিত হলেও দুটো জগতকে এক করেছে। ফলত: মৃত্যু, নৈ:শব্দ, নির্জনতায়ও তার কবিতার চরিত্রের দ্বৈততা বা দ্বৈত সত্তা লক্ষ্য করা যায়। লুইস গ্লাক এমন এক নির্জনতার কবি, যিনি লোকান্তরিত হয়েও এ পৃথিবীর মানুষের সাথে কথা বলেন-মৃত্যু,দূর্যোগ,দু:খ-বিলাপ আর্তি-বেদনা,হাহাকার যেমন তার কন্ঠ থেকে ঝরে পড়ে এ পৃথিবীর মানুষের কাছে তেমনি আবার কখনো এ চরিত্রটি তার সঙ্গিকে খুঁজে নেন অনায়াসে কখনো বন্ধুবেশে,কখনো পাখি বা প্রেমিক হয়ে বা ঝর্ণা হয়ে বয়ে যায় স্বর্গ থেকে মর্ত্যে। সুতরাং,তার কবিতায় দু:খ, বিলাপ, নি:সঙ্গতা যতই থাকুক সবশেষে, তিনি নি:সঙ্গ নন। নির্জনতা বা দু:খবাদীদের সাথে তার কবিতার এ স্বাতন্ত্রতার দিকটি অনন্য হয়ে ধরা দিয়েছে।

সতর্কবার্তা

প্রেমে পড়ে আমি অপরাধী হয়েছি।
তার আগে ছিলাম একজন পরিচারিকা ।

আমি তোমার সাথে শিকাগো যেতে চাইনি।
আমি তোমাকে বিয়ে করতে চেয়েছিলাম,
আমি চেয়েছিলাম তোমার স্ত্রীকে কষ্ট দিতে।

আমি চেয়েছিলাম তার জীবন যেন নাটকের মতো হয়
যার সমস্ত অংশ ট্রাজেডিতে ভরা।

একজন ভাল ব্যক্তি এভাবে ভাববেন?
আমি ভেবেছিলাম
এটা আমার সাহসের কৃতিত্ব –

আমি তোমার সামনের বারান্দায় অন্ধকারে বসে ছিলাম।
আমার কাছে সবকিছু পরিষ্কার ছিল:

যদি তোমার স্ত্রী তোমাকে যেতে না দেয়
সেটি প্রমাণ করে যে সে তোমাকে ভালোবাসেনি।
যদি সে তোমাকে ভালবাসতো
সে কি তোমাকে খুশি করতে চাইবে না?

আমি এখন ভাবি
আমি যদি সামান্য চিন্তা করলেও তবে ভাল ব্যক্তি হতাম।
তবে আমি ছিলাম একজন ভাল পরিচারিকা।
আমি আটরকম পানীয় বহন করতে পারি।

আমি তোমাকে আমার স্বপ্নগুলি বলতাম।
গতরাতে আমি দেখলাম একজন মহিলা
একটি অন্ধকার বাসে বসে আছে –
স্বপ্নে,সে কাঁদছে,যে বাসটিতে রয়েছে সেটি
দূরে সরে যাচ্ছে । এক হাত
সে দোলাচ্ছে;অন্য স্ট্রোকে
বাচ্চাভর্তি একটি ডিমের বাক্স।

স্বপ্ন মেয়েটিকে উদ্ধার করে না।

স্বর্গীয় সংগীত
আমরা দেখতে পেলাম একটি শুঁয়োপোকা ময়লার মধ্যে মরছে,
লোভী পিঁপড়াগুলি তার উপর হুমড়ি খেয়ে পড়ছে।
আমি দুর্যোগ কখনো আমার পিছু ছাড়েনি,
প্রাণশক্তির বিরোধিতা করতে আমি সর্বদা আগ্রহী
তবে ভীরুও,দ্রুত চোখ বন্ধ করে ফেলি
আমার বন্ধুটি ইভেন্টগুলি চালিয়ে যেতো,
স্বভাবতই দেখতে দেখতে সক্ষম হয়েছিল ।
আমার জন্য সে হস্তক্ষেপ করেছিল
ছেঁড়া জিনিসটি থেকে কয়েকটি পিঁপড়া ব্রাশ করে
সেট করে রেখেছিল রাস্তা বরাবর.

আমার বন্ধু বলে যে,
আমি নাকি ঈশ্বরের দিকে চোখ বন্ধ করে রেখেছি,
যা অন্য কোনও কিছুই ব্যাখ্যা করে না
বাস্তবে আমার বিরক্তি।
সে বলে, আমি যেন শিশুদের মত
বালিশে মাথাটা পুড়িয়ে রাখি
যাতে দেখা যায় না যায়,যে শিশুটি নিজেকে বলে
সেই সামান্য দু:খ নিয়ে আসছিল-

আমার বন্ধুটি মায়ের মতো।
ধৈর্য,আমাকে অনুরোধ করেছিল
নিজের মতো একজন প্রাপ্তবয়স্কের মতো জেগে ওঠতে,
সাহসী ব্যক্তির মতো-

আমার স্বপ্নে,আমার বন্ধু আমাকে তিরস্কার করে।
আমরা একই রাস্তায় হাঁটছিলাম,শুধু শীতকাল ব্যতীত;
সে আমাকে বলছে যে যখন তুমি বিশ্বকে ভালোবাসো
তখন তুমি স্বর্গীয় সঙ্গীত শুনতে পাও:
তাকাও,সে বলে। আমি যখন তাকাই,কিছুই দেখি না।
কেবল মেঘ,তুষার,গাছে একটি সাদা আচল
নব বধূগুলি একটি দুর্দান্ত উচ্চতায় লাফিয়ে পড়ার মতো-
তারপরে আমি তার জন্য ভয় পাই; আমি তাকে দেখেছি
ইচ্ছাকৃতভাবে পৃথিবীর উপর ফেলে দেওয়া জালে ধরা পড়ে যায়-

বাস্তবে আমরা রাস্তার পাশে বসে সূর্যাস্ত দেখছি;
মাঝেমাঝে একটি পাখির কাকলিতে মৌণতার ব্যবচ্ছেদ হয়।
এই মুহুর্তে আমরা সত্যটি ব্যাখ্যা করার চেষ্টা করছি
যে আমরা নির্জনে মৃত্যুর সাথে স্বাচ্ছন্দ্যে আছি।
আমার বন্ধু ময়লার মধ্যে একটি বৃত্ত আঁকে;
ভিতরে,শুঁয়োপোকা নড়াচড়া করে না।
তিনি সর্বদা কিছু সুন্দর,একটি চিত্র তৈরির চেষ্টা করছে
তার থেকে পৃথক জীবনের সক্ষম।

আমরা খুব শান্ত ।
এটি শান্ত এখানে নৈ:শব্দ বিরাজ করে,শুরের মূর্চনাটি স্থির,
রাস্তা হঠাৎ অন্ধকার হয়ে যায়, বাতাস শীতল হচ্ছে,
এখানে সেখানে শিলাগুলি চকচকে এবং জকজক করছে-
এই নৈঃশব্দকে আমরা উভয়েই ভালবাসি।
রূপের ভালবাসাই সমাপ্তির ভালবাসা।

শীতের শেষে
স্থির বিশ্ব জুড়ে,একটি পাখি ডেকে যায়
কালো ডালের মধ্যে একাকী জেগে।

তুমি জন্ম নিতে চেয়েছিলে;
আমি তোমাকে জন্ম দিতে দেই
তোমার আনন্দের পথে?
আমার দুঃখ কবে থেকে গেছে?

আলো-আধারিতে সামনে ডুবে গিয়ে
একই সময় সংবেদনের ইচ্ছারা জাগে
যেমন ছিলে নতুন কিছু তুমি
চেছেয়েছিলে সমস্ত উচ্ছ্বলতা ও উজ্জ্বলতায়
নিজেকে জানান দিতে

কখনই ভাবছি না
এটি তোমার জন্য কিছুর মূল্য হবে,
কখনই কল্পনা করছিনা আমার কণ্ঠের শব্দটি
কোন কিছুর মতো তোমার অংশ হবে-

অন্য পৃথিবীতে তুমি শুনতে পাবেনা,
স্পষ্টও নয় আবার,
পাখির ডাকে বা মানুষের বিলাপে,

কেবল পরিষ্কার শব্দ নয়
অবিরাম প্রতিধ্বনি
সমস্ত রব যার অর্থ হল বিদায়,বিদায়

একটি অবিরাম মিছিল
আমাদের একে অপরকে বেধেঁ পেলে।

উপত্যকাটি
বহু বছর ধরে,তাদের দেহ থেকে
ধীরে ধীরে পশম,অদৃশ্য হয়ে গেলো
উজ্জ্বল আলোতে তারা না দাঁড়ানো পর্যন্ত
পরস্পরের কাছে ছিলো তারা আগুন্তক।
আগের মতো কিছুই ছিল না।
তাদের হাত কাঁপছিল পরিচিত হওয়ার জন্য।

সফেদ মাংস থেকে
তারাও চোখ রাখতে পারেনি
যেটি স্পষ্টভাবে আহত করেছিল
একটি পৃষ্ঠায় শব্দের মতো।
এবং অর্থহীন বাদামী সবুজ থেকে
অবশেষে ঈশ্বর জেগে উঠলেন,

তাঁর মহান ছায়া তাঁর সন্তানদের নিদ্রিত দেহগুলি
অন্ধকার করে দিয়ে,তারপর স্বর্গে লাফ দিলেন।
কি সুন্দর!মর্ত্য প্রথমবারের মতো
আকাশ থেকে দেখেছে,

দ্য ওয়াইল্ড আইরিস

আমার কষ্টের শেষে
একটি দরজা ছিল।

আমার কথা শোনে: যাকে তুমি মৃত্যু বলেছো
আমার মনে পড়ে ।
মাথার উপর,স্থানান্তরিত পাইনের ডালপালাগুলির আলোড়ন।
তারপর কিছুই নেই।
মৃদু সূর্য শুকনো পৃষ্ঠের উপরে ঝাঁকুনি দিয়ে যায়।
বেঁচে থাকা ভয়ঙ্কর
মনে হয় অন্ধকার পৃথিবীতে সমাহিত হলাম।

তারপর এর শেষ হলো: যা তোমরা ভয় করছো
একটি অক্ষম আত্মা হতে,কথা বলতে,
হঠাৎ শেষ হয়ে,কঠিন পৃথিবীকে
একটু বাঁকাতে। আর আমি পাখি হয়ে
নিচু ঝোপঝাড়ে ছুটাছুটি করছি।

তোমরা যারা অন্য পৃথিবী থেকে
উৎসারিত পথ মনে রেখোনা
আমি তেমাদেরকে বলি
আমি আবার কথা বলতে পারবো:যাই হোক না কেন
বিস্মৃতি থেকে ফিরে আসে
একটি শব্দকে খুঁজে নিতে:
আমার জীবনের কেন্দ্র থেকে
একটি দুর্দান্ত ঝর্ণা প্রবাহিত হলো
নীচে সমুদ্র জলের,গাঢ় নীল ছায়া ।

লুইস গ্লাক:
এই বছর(২০২০) সাহিত্যে নোবেল বিজয়ী আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রাক্তন পোয়েট লরিয়েট,Faithful and Virtuous Night কবিতার জন্য ন্যাশনাল বুক এ্যাওয়ার্ড বিজয়ী এবং তার সাম্প্রতিক কল্পবিজ্ঞান, কবিতা: ১৯৬২-২০২১২ সহ এক ডজনেরও বেশি কাব্য গ্রন্থের লেখক। পুলিৎজার পুরষ্কার বিজয়ী রবার্ট হেস তাকে “সাম্প্রতিক লেখার সবচেয়ে শুদ্ধ ও সর্বাধিক দক্ষ গীতি কবি” বলে অভিহিত করেছেন। গ্লাক ২০ বছর ধরে উইলিয়ামস কলেজে অধ্যাপনা করেছেন এবং বর্তমানে ইয়েল বিশ্ববিদ্যালয়ের রোজনক্র্যাঞ্জ আবাসিক লেখক। তিনি আমেরিকান আর্টস অ্যান্ড লেটার্স একাডেমির সদস্য এবং ১৯৯৯ সালে আমেরিকান কবিদের একাডেমির চ্যান্সেলর নির্বাচিত হয়েছিলেন। তাঁর অসংখ্য কবিতার বইয়ের মধ্যে রয়েছে অ্যা ভিলেজ লাইফ (২০০৯), দ্য সেভেন এজ (২০০১) এবং দ্য ওয়াইল্ড আইরিস (১৯৯২), যার জন্য তিনি পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন।