তুমি বললে, ‘তোমাকে বিয়ে করা আমার পক্ষে সম্ভব নয় তনু। কারণ, আম্মু কালো মেয়ে পছন্দ করে না। আর আম্মুকে কষ্ট দিয়ে তার অপছন্দে বিয়ে করবো আমি, সেটা তো ভাবতেই পারি না! মনের বিরূদ্ধে গিয়ে তো আর বিয়ের মত ডিসিশনটা নেয়া যায় না। জোর করে কি আর কিছু হয় বলো? তার চেয়ে দুজনের পক্ষেই এটা ভালো হবে যে, বিষয়টা আমরা এখানেই শেষ করে দিই। প্লিজ, মাফ করে দিও আমায় তনু’।

কথাগুলো বলেই আরএকমুহূর্ত না দাঁড়িয়ে আমায় রাস্তায় দাঁড় করিয়ে রেখে তুমি হনহন করে চলে গেলে।
একটিবার পেছন ফিরে তাকালে না পর্যন্ত!
আর তোমার বলা কথাগুলো যেন শেলের মতো এফোঁড়-ওফোঁড় করে দিলো আমায়!

হতভম্ব আমি ভাবছি, শুধু গায়ের রঙ কালো বলেই বিয়ের খাতায় আমার নামের পাশে অযোগ্যতার সিলমোহরের ছাপ দিয়ে দিলে তুমি? আমার যোগ্যতা বা মেধাটা কি আলাদা কোনো মর্যাদা বহন করে না তোমার কাছে? এক গায়ের রঙেই ঢাকা পড়ে গেলো সব? এতেই শেষ হয়ে গেলো দীর্ঘ পাঁচবছরের সম্পর্ক!

আমি মুখ বুজে যেখানে দাঁড়িয়ে ছিলাম অনেকক্ষণ পর্যন্ত সেখানেই ঠাঁই দাঁড়িয়ে রইলাম! নিজেকে মূর্তিমান এক সঙ ছাড়া আর কিছুই ভাবতে পারছিলাম না। বাসায় ফেরার পথে কাঁদছিলাম খুব। আমাকে সান্ত¦না দেবার জন্য খুব একটা কাউকে যে পাশে পাবোনা সে আমি জানতাম। কারণ, তোমার সাথে প্রেমের সম্পর্কে জড়াতে আমার সব বন্ধুরা নিষেধ করেছিল। তারা বলেছিল, যতটা নাকি আমার প্রতি তুমি ভালোবাসা দেখাও, তার সিকিভাগও তুমি আমায় ভালোবাসো না। ফর্সা, সুন্দর কোনো মেয়ে দেখলে তুমি নাকি সবসময়ই বেসামাল হয়ে যাও! আলাপ করার জন্য বিভিন্ন ছুঁতো খুঁজতে থাকো!
অথচ আমি কারো কোনো কথা কানে না তুলে বোকার মতো শুধু ভালোবেসে গেছি তোমায়। আজকে যখন শুধুমাত্র গায়ের রঙ কালো হবার অপরাধে তোমার বউ হবার অযোগ্য হিসেবে তালিকায় নাম তুলে দিলে, তখন বন্ধুদের সাবধান বাণীগুলো মাদলের মতই কানে বাজছিল আমার।

** দীর্ঘ চারবছর পর আজ আবার তোমার সাথে আমার কোর্টে দেখা। মাথা নিচু করে আমার সামনে বসে আছ তুমি, আর তোমার ফর্সা সুন্দরী স্ত্রীর উকিল হিসেবে তোমার দিকে তাকিয়ে আছি আমি। তোমার স্ত্রী তোমার কাছ থেকে ডিভোর্স চাইছে কিন্তু তুমি দিতে চাইছো না। সে থাকতে চায় না তোমার সাথে।
কোর্টের কাগজপত্র গোছাতে গোছাতে বললাম, ডিভোর্সটা দিয়ে দিন মিস্টার! জোর করে কি আর কিছু হয় বলেন!
এই প্রথম অসহায়ভাবে আমার দিকে তাকালে তুমি…
ভাগ্যিস! সেদিন প্রত্যাখ্যান করেছিলে! তাই আজ আমার দাঁড়ানোর জায়গাটা বদলে গিয়েছে। চার বছর আগে মাঝরাস্তায় আমি অসহায় হয়ে দাঁড়িয়েছিলাম, আর আজ চারবছর পরে তুমি আছো অসহায়ভাবে কাঠগড়ায় দাঁড়িয়ে!