উৎসব হলো আমাদের জীবনে প্রাণচঞ্চল আনন্দময়তার অভিব্যক্তি। কেবল অন্ন বস্ত্র সংস্থানেই জীবনের সার্থকতা নয়। জীবনে চাই অবাধ মুক্তির আনন্দ,কারণ বিরামহীন নিরন্তর কাজ মানুষের কর্মস্পৃহায় আনে একঘেয়েমি। তাই আনন্দ লাভের উপায় ঘুরে বেড়ানো, উৎসব ও মানব সম্মিলন।
জীবন সংগ্রামে অবসিত মানুষের প্রাণশক্তি যখন শুকিয়ে আসে,যখন অসহনীয় হয়ে ওঠে “জীবনের খন্ড খন্ড করি দন্ডে দন্ডে ক্ষয়” তখন মন ছুটে যায় তেপান্তরে, উধাও হয়ে যায় কোনো নিরুদ্দেশ যাত্রায়, উড়তে থাকে কল্পনার রাজ্যে কিংবা কোন উৎসবের আয়োজন মনে আনে ফূর্তি, আনে মুক্ত জীবনের আনন্দ। মানুষের জীবনের ব্যক্তিগত ক্ষুদ্রতা, গ্লানি, দীনতা ছাপিয়ে ওঠে উদার প্রাণের ঐশ্বর্য।
আদিম আরণ্যক জীবন থেকেই মানুষ উৎসব প্রবণ। তখন যৌথ উদ্যোগে পশু শিকার শেষে সম্মিলিত ভাবে সান্ধ্য উৎসব হতো আগুন জ্বেলে, নেচে গেয়ে ভোজে মিলিত হয়ে।সভ্যতার রূপ রূপান্তরের সঙ্গে সঙ্গে উৎসবেও ঘটেছে নানা রূপান্তর, স্থান ও কালের পটভূমিতে এসেছে সখের নানা বৈচিত্র্য।
কেউ ভালোবাসে পরিবার পরিজন ও বন্ধুবান্ধবদের সান্নিধ্যে অবকাশ কাটাতে, কেউ ভালোবাসে ঘর ছেড়ে বেরিয়ে পড়তে। যারা বেড়িয়ে যায় দূরে দূরান্তে তাদের কারো আকর্ষণ সমুদ্র, কারো আকর্ষণ পাহাড় বনানী। এরা প্রকৃতিপ্রেমী মানুষ। কেউ দলবল জুটিয়ে বেড়িয়ে পড়ে বনভোজনে, কেউ মেতে যায় জমজমাট আড্ডায়, কেউ তৃপ্তি পায় নাটক থিয়েটার দেখে, আর বিয়ে, জন্মদিন, বিভিন্ন পারিবারিক উৎসব এসব তো লেগে থাকেই। এসব উৎসব মানুষে মানুষে প্রীতির বন্ধনকে দৃঢ় করে, হৃদয়কে করে প্রসারিত।
এই সাম্প্রতিক সময়ে বৈশ্বিক করোনাভাইরাস পাল্টে দিয়েছে উৎসবের গতি প্রকৃতি এবং আমেজ। আর আমরা বেছে নিয়েছি করোনা আতংকে বন্দী জীবন। চির চেনা উৎসবের আনন্দকে আমরা করেছি গৃহ বন্দী এবং অল্প আয়োজন এর মধ্যে সীমাবদ্ধ রাখার ব্যাবস্থা।
এই অদৃশ্য মহামারিকে তুলনা করা হচ্ছে যুদ্ধের সঙ্গে। যার ফলশ্রুতিতে আমাদের বিচরণ ঘটছে ভার্চুয়াল জগতে। আমরা আস্তে আস্তে নিজেকে তৈরী করে নিয়েছি এই জগতের বাসিন্দা হিসেবে। আড়ালে ঢাকা পড়ে গেছে সেই সব জাঁকজমক আয়োজন, বদলে গেছে আয়োজনের ধরন। সবচেয়ে কাছের মানুষটিই হচ্ছেন নিমন্ত্রিত। ঝামেলার ধরন গেছে পাল্টে। শুধু সাবধানতা নামক একটা শব্দই প্রাধান্য পাচ্ছে। খেয়াল খুশির সীমানায় অবাধ বিচরণ হয়ে পড়েছে সীমাবদ্ধ।
আবার ফিরে পেতে চাই সেই পুরোনো পৃথিবী, ফিরে পেতে চাই সেই পুরোনো ছন্দ। আমাদের চারপাশে যে বিশাল আকাশ আছে, সে আকাশে পাখির মত ডানা মেলে উড়তে চাই অনায়াসে। জীবনকে আবার উপভোগ করতে চাই পরিপূর্ণ ভাবে। ফিরে পেতে চাই পৃথিবীতে ছড়িয়ে থাকা অজস্র উপকরণ এবং অজস্র আয়োজন উপভোগের আনন্দ।