বিষবর্ষ ২০২০-এ চট্টগ্রাম তথা দেশের সাহিত্যাঙ্গনে সবচে আলোচিত ঘটনা প্রথম সফল ‘অনলাইন বাংলা বইমেলা’। পুরো ডিসেম্বর মাস জুড়ে দীর্ঘ ৩১ দিনের এই মেলা যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই প্রতিদিন সন্ধ্যা ৬টা-রাত ৮টা পযন্ত হয়েছিল ।কদম মোবারক লেইন্স্থ তারা বানু ভবনের দ্বিতীয তলায় একাডেমির নিজস্ব ফয়েজ নুর নাহার মিলনায়তনে কার আগে কে পৌছাবে ছিল প্রতিযোগিতা । এক হল রুমেই ডবল আয়োজন।একদিকে প্রাণবন্ত বইমেলা, অন্যদিকে সারগর্ভ,সুসমৃদ্ধ সেমিনার। অসাধারণ সব বিষযবস্তু ।প্রাজ্ঞ,গুণী যত আলোচক ।মন ভরে যায । রোজই নিত্যনতুন চমক,বিচিত্র আয়োজন। প্রধান অতিথি টু দর্শক কেউই ফেরেননি খালি হাতে, খালি মনে।

এক ঘন্টার সেমিনার,দুই ঘন্টার বইমেলা তিন ঘন্টায়ও শেষ হয়নিা ।যিনি আজ অতিথি হয়ে এলেন পরের দিনগুলোয় তাকেও দেখা গেছে নিয়মিত আসতে ।প্রফেসর রীতা দত্ত সর্বাগ্রে স্মরণীয় ।দুর দুরান্ত এমনকী দেশের বাইরে থেকেও মেলায এসেছেন অনেকেই । অনলাইনে বই সংগ্রহ করেছেন, লাইভে মতামত দিযেছেন ।তিন অক্লান্ত অনলাইন যোদ্ধা অধ্যাপক সুপ্রতীম বড়ুয়া,এম.কামাল উদ্দীন,তসলিম খা নিযমিত লাইভ দেখিয়েছেন বিশ্বকে ।সচিত্র সংবাদও ছাপা হয়েছে সাথে সাথেই ।

প্রথম দিন মেলা উদ্বোধন করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালযের উপাচায প্রফেসর ড.অনুপম সেন । মেলায় অন্যান্য দিনে আরো ছিলেন চবি ভিসি ড,শিরীণ আখতার,রাজনতিবিদ এম এ সালাম,মুক্তিযোদ্ধা সিরু বাঙালি,কবি বিশ্বজিৎ চৌধুরী,ওমর কাযসার,ড.ইদ্রিস আলী,এ বি এম আবু নোমান,কবি ফাউজুল কবরি,হোসাইন কবির লেখক মোশতাক আহমেদ,কবি শেখ খুরশীদ আনোযার,শাহ আলম নিপু,জামাল উদ্দীন প্রমুখ ।

রাজনতিবিদদের সাহিত্যভাবনা,সাহিত্যে চট্টগ্রামের নারী,সাহিত্যে পরিবেশভাবনা,চট্টগ্রামে রবীন্দ্রনাথ ও নজরুল প্রভৃতি আলোচনা ছিল মনে দাগ কাটার মত ।১১ ডিসেম্বর লেখকদের সাক্ষাৎকার,বিজয দিবসে মুক্তিযুদ্ধের ছড়াপাঠ,শেষদিনে বিদায় অনুভুতি প্রকাশও ছিল বেশ আকর্ষনীয় ।৫০০০ টাকা থেকে লাখ টাকার বই বিক্রিও ছিল মেলার স্মরণীয় ঘটনা ।

সংগঠক এস এম আবদুল আজিজ,অনুবাদক ফারজানা রহমান শিমু,কবি সৈয়দা সেলিমা আক্তার,অধ্যাপক গোফরান উদ্দীন টিটু শুধু বই বিপপণেই ছিলেন না নিজেরাও বই কিনেছেন ।অংশ নিযেছেন নানা আলোচনাযও ।আর সবকছিুর পেছনের সফল নায়ক,সফল উদ্যোক্তা কবি সাংবাদিক রাশেদ রউফ ভাইয়ের কথা তো বলতেই হয় ।শুভবুদ্ধির মানুষদের একত্রিত করে এই মিলনমেলাকে তিনি রুপদান করেছেন আনন্দমেলায ।করোনাকালীন দুঃসময়ে এমন দুঃসাহসী আযোজনে তাকে সাধুবাদ জানাতেই হয় ।এত বড় বইমেলা অতীতে চট্টগ্রামে কখনও হয়নি।যা আজ বাংলাদেশে এক বিরল দৃষ্টান্ত ।আগামীতেও অনলাইন বইমেলার এমন আয়োজন অব্যাহত থাকুক এই কামনাই করছি ।