কবি ও গল্পকার শিউলী নাথের কিশোর গল্পগ্রন্থ ‘অনি,অথৈ ও সকালদের গল্প’এর প্রকাশনা উৎসবে বক্তারা বলেছেন, শিশুদের জন্য লিখতে গেলে শিশু মনস্তত্ব আয়ত্ত করে নিতে হয়।
গত ১০ জুন চট্টগ্রাম একাডেমির ফয়েজ নুরনাহার মিলনায়তনে কবি সাহিত্যিক ও সাংবাদিক রাশেদ রউফের সভাপতিত্বে উৎসব উদ্বোধন করেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নারায়ণ চন্দ্র নাথ। আলোচক ছিলেন সাহিত্যিক ড. আনোয়ারা আলম, শিক্ষাবিদ প্রফেসর রীতা দও ও ড. শামসুদ্দিন শিশির।
ড. আনোয়ারা আলম বলেছেন, আমাদের দেশে শিশুসাহিত্য চর্চা হচ্ছে প্রচুর। বিশেষ করে চট্টগ্রামকে আমরা শিশুসাহিত্যের শহর বলি। শিশুসাহিত্যকে ঘিরে প্রচুর ছড়া, কবিতা, গল্প চর্চা হচ্ছে। শিউলী নাথের এ গ্রন্থে দশটি গল্প আছে। গল্পগুলোর বিষয়বস্তু হিসেবে আছে শিশু মনস্তত্ত্ব, মানবিকতা, মুক্তিযুদ্ধ, নৈতিক শিক্ষা, সৃজনশীলতা, মা বাবা শিক্ষকের প্রতি শ্রদ্ধা এবং আছে বৃদ্ধাশ্রম। শিশুর মনোজগৎকে সমৃদ্ধ করার লক্ষ্যে শিশুর মনজগতে শুভ বোধটি গঠিত করার লক্ষ্যে শিউলি নাথের গল্পগুলো বড় উপাদান হিসেবে কাজ করবে। শিউলি যেহেতু একজন শিক্ষক, তাঁর বিচরণ শিশু-কিশোরদের ভুবনে। তাদের মনস্তত্ত্ব তিনি গভীরভাবে পর্যবেক্ষণ করেছেন এবং সেগুলো মনে গেঁথে রেখে তিনি এ গল্প গ্রন্থটি লিখেছেন। তিনি একজন শিশু মন বোদ্ধা হিসেবে কাজ করেছেন। তার কলমটা একদম সহজ সরল ও ঝরঝরে ভাষায় একেবারে শিশু কিশোর উপযোগী গ্রন্থ উপহার দিয়েছেন।
স্বাগত বক্তব্য দেন অধ্যাপক শিপন চন্দ্র দেবনাথ। শুভেচ্ছা বক্তব্য রাখেন এলিমেন্টারী স্কুলের প্রধান শিক্ষক জয় সেন, কথাসাহিত্যিক বিচিত্রা সেন, শিক্ষক নাঈমা শেলী, লেখক সংগঠক মহসীন চৌধুরী, নজরুল সংগীত শিল্পী দীপেন চৌধুরী এবং শিক্ষাবিদ অধ্যক্ষ তরুণ কান্তি বড়–য়া। অনুভূতি ব্যক্ত করেন শিউলী নাথ। পুরো অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রাবন্ধিক অধ্যাপক কাঞ্চনা চক্রবর্তী।