সাপ্তাহিক স্লোগান ১৫ আগস্ট ২০২২ সংখ্যায় ‘শৈলী থেকে প্রকাশিত ৫ পত্রিকার অগ্রযাত্রা’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এতে সংশ্লিষ্ট ৫ পত্রিকার সম্পাদকের প্রতিক্রিয়াসহ তাঁদের পরিকল্পনার কথা তুলে ধরা হয়েছে। এই প্রতিবেদনের জন্য শৈলীর পক্ষ থেকে স্লোগান সম্পাদক মোহাম্মদ জহির ও প্রতিবেদককে ধন্যবাদ জানাচ্ছি। নিচে প্রতিবেদনটি হুবহু প্রকাশ করা হলো :

স্লোগান প্রতিবেদক ॥
শৈলী প্রকাশন চট্টগ্রামের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান থেকে ছড়া, কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ গবেষণা ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ সংকলন প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে চট্টগ্রামের শ্রদ্ধাঞ্জলি হিসেবে প্রকাশিত সংকলনগ্রন্থ ‘জাতির পিতা’(সম্পাদক : নেছার আহমদ), স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে প্রকাশিত দুটি সংকলনগ্রন্থ : ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’ (প্রধান সম্পাদক : রাশেদ রউফ, সম্পাদক : নেছার আহমদ) ও ‘স্বাধীনতার ৫০ বছর’ (প্রধান সম্পাদক : রাশেদ রউফ, সম্পাদক : জাহাঙ্গীর মিঞা), বঙ্গবন্ধুকে নিয়ে সংকলনগ্রন্থ ‘জ্যোতির্ময়’ (সম্পাদক, এস এম আবদুল আজিজ), ‘বঙ্গবন্ধু উপাধির প্রণেতা রেজাউল হক চৌধুরী মুশতাক স্মারকগ্রন্থ’ (সম্পাদক : রাশেদ রউফ)। অল্প কিছু দিনের মধ্যে প্রকাশিত হবে ‘অধ্যাপক খালেদ জন্মশতবার্ষিকী স্মারক’ (সম্পাদক : রাশেদ রউফ) ও ‘চট্টগ্রামের নারী’ (সম্পাদক : মেহের আফরোজ হাসিনা)।

বর্তমানে শৈলী থেকে পাঁচটি পত্রিকা প্রকাশিত হচ্ছে। এগুলো হলো : নেছার আহমদের সম্পাদনায় ‘শিল্পশৈলী’, আজিজ রাহমানের সম্পাদনায় ‘শৈলী সাহিত্য বুলেটিন’, আয়েশা হক শিমুর সম্পাদনায় ‘শৈলী টিভি অনলাইন পেপার’, কাসেম আলী রানার সম্পাদনায় ‘ছড়াশৈলী’ ও রুনা তাসমিনার সম্পাদনায় ‘অনন্য ধারা’।
শিল্পশৈলী সম্পাদক নেছার আহমদ বলেন, আমার পত্রিকাটি শিল্প সাহিত্য সংস্কৃতি অর্থনীতি সমাজ ভাবনামূলক পত্রিকা। বিশেষ বিশেষ সংখ্যা প্রকাশ করে আমরা সুধী পাঠকের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছি। সংখ্যাগুলোর মধ্যে উল্লেখ করার মতো হলো : বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ সংখ্যা, জাতীয় শোক দিবস সংখ্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মবর্ষ উপলক্ষে বিশেষ সংখ্যা, ড. সুনীতিভূষণ কানুনগো সংখ্যা, এম এ মালেক সংখ্যা প্রভৃতি। আগামীতে এ ধারা অব্যাহত রাখার চেষ্টা করবো। সব ধরনের লেখা এতে স্থান পায়।
‘শৈলী সাহিত্য বুলেটিন’ সম্পাদক আজিজ রাহমান বলেন, আমার পত্রিকাটি সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী পত্রিকা। সাহিত্য সংবাদ বিষয়ক পত্রিকা বাংলাদেশে নেই বললেই চলে। আমার পত্রিকায় লেখকদের অজানা তথ্য ও অগ্রিম বই সংবাদ প্রকাশ করার চেষ্টা করে থাকি। প্রতি সংখ্যায় থাকছে ভাবনার বৈচিত্র্য।
শৈলী টিভি অনলাইন পেপার’ সম্পাদক আয়েশা হক শিমু বলেন, আমরা অবাক হই এতো এতো মানুষ আমাদের এই পত্রিকাটি পড়েন। অজস্র অনলাইন পত্রিকার ভিড়ে আমরা কিছুটা ব্যতিক্রমী সংবাদ প্রকাশ করার চেষ্টা করি। বলা যায়, এর সাহিত্য বিভাগ ইতোমধ্যে খুবই জনপ্রিয়তা পেয়েছে।
‘ছড়াশৈলী’ সম্পাদক কাসেম আলী রানা বলেন, ছড়া নিয়ে আমাদের কাজ। অল্প সময়ের মধ্যে ছড়াপাঠকের কাছে এটি সমাদৃত হয়েছে দেখে আনন্দিত আমি। ছড়ার সঙ্গে সঙ্গে ছোট প্রবন্ধ প্রকাশিত হয় এতে। আগামীতে বিশেষ সংখ্যা প্রকাশ করার ইচ্ছে আছে।
‘অনন্য ধারা’ সম্পাদক রুনা তাসমিনা বলেন, আমি সবে মাত্র শুরু করলাম। প্রথম সংখ্যাটি সুধীজনের প্রশংসায় ধন্য হয়েছে। অগ্রচিন্তার লেখক-পাঠকের সম্মিলন ঘটাতে চাই অনন্য ধারায়। এ জন্য আমি সবার সহযোগিতা চাই।