গোফরান উদ্দীন টিটু ও সৈয়দা সেলিমা আক্তার। সৃজনশীল ছড়াকার দম্পতি। আমার স্নেহভাজন দুই শিশুসাহিত্যকর্মী। কাকতালীয়ভাবে দুজনের জন্মদিনও একই দিন। ১০অক্টোবর। তাদের শুভেচ্ছা জানাই।

গোফরান উদ্দীন টিটু বাংলাদেশের শিশুসাহিত্যে বিশিষ্ট এক নাম। সাহিত্যের নানা শাখায় তার বিচরণ। তবে ছড়া ও কিশোরকবিতা নির্মাণে সে বেশি স্বতঃস্ফূর্ত। দীর্ঘদিন ধরে নিরবচ্ছিন্নভাবে লেখালেখি করে অনেকের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছে সে। বিষয়-বৈচিত্র্য, শব্দ-কুশলতা, ছন্দ-নৈপুণ্য ও আঙ্গিক-বিশ্লেষণসহ নানা দিকে নতুন কিছু সৃষ্টির উন্মাদনায় সে সবসময় তৎপর। দেশপ্রেম ও প্রকৃতিনির্ভর লেখাগুলোয় পাওয়া যায় অনাবিল সৌন্দর্য। তার ভাষা যেমন সহজ ও প্রাঞ্জল, প্রকাশভঙ্গিও তেমনি সাবলীল। এখানে তার ‘হাসবে বাংলাদেশ’ শীর্ষক কবিতাটির উল্লেখ করতে চাই :
বিজয়ের সুর কী যে সুমধুর
অম্ল মধুর ভাষাতে
বিজয়ের সুর পায়ের নূপুর
গায়ের দুপুর আশাতে।

পুকুরের জল বড় টলমল
চোখ ছলছল হাসিতে
বিজয়ের সুর নয় মোটে দূর
এই ভালোবাসাবাসিতে।

ভালোবাসা ছাড়া আমি গ্রাম ছাড়া
হতেই পারে না কখনও
ডাকে আয় আয় প্রিয় মা আমায়
ভুলতে পারি না তখনও।

গাঁয়ে ছুটে যাই মাকে বুকে পাই
জড়িয়ে মায়ের বুকেতে
মরতেও পারি লড়তেও পারি
হাসি মুখে বড় সুখেতে ।

গ্রাম বাংলার মাটি যে আমার
মুক্তিযুদ্ধে প্রেরণা
মাগো হাসি মুখে দাও শুধু যেতে
দীর্ঘনিশ্বাস ছেড়ো না ।

আমরা লড়বো অকুতোভয়েই
ছিনিয়ে আনবো দেশ
পরাধীনতার শৃংখল ভেঙে
হাসবে বাংলাদেশ ।

ওমর গনি এম ই এস কলেজে বাংলা বিভাগে অধ্যাপনারত গোফরান উদ্দীন টিটু রাদিয়া প্রকাশনের প্রকাশক। এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা : ২০টি ।

২.
সৈয়দা সেলিমা আক্তার আমাদের শিশুসাহিত্য অঙ্গনে আরেক পরিচিত নাম। আমার প্রয়াত বন্ধু কথাসাহিত্যিক নাট্যজন মুহাম্মদ আলী শাহর ছোট বোন সে। সেই সুবাদে তাকে চিনি অনেক দিন ধরে। বলা যেতে পারে তার শৈশব থেকে।
ছোটোদের জন্য ছড়া ও গল্প লিখে ইতোমধ্যে পাঠকের সুদৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে সে। তার প্রকাশিত ছড়ার বই ‘বাবার ছবি ভাসে’, ‘মিঠে কড়া ছড়ার ঘড়া’ ও ‘বিষ্টি যখন পড়ে’ এবং গল্পের বই ‘ভিকি পিংকি এবং টুনটুনি পাখির গল্প’ পাঠকদের কাছে সমাদৃত হয়েছে জেনে খুশি হয়েছি। বিষয়-বৈচিত্র্য, শব্দ-কুশলতা ও আঙ্গিক-বিশ্লেষণসহ নানা দিকে নতুনত্ব আনার চেষ্টা করেছে সে। তাকে আমরা দেখি নতুন কিছু সৃষ্টির দারুণ উন্মাদনায়।
সৈয়দা সেলিমা আক্তার চট্টগ্রাম লেখিকা সংঘ, চট্টগ্রাম একাডেমি, মুকুল মেলা, মাদার বাড়ি উদয়ন সংঘসহ অনেকগুলো সংগঠনের সঙ্গে জড়িত।
৩.
গোফরান উদ্দীন টিটু ও সৈয়দা সেলিমা আক্তার, একে অপরের বন্ধু, জীবনসঙ্গী। দুজনই চট্টগ্রাম একাডেমির সদস্য। নানা কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকে তারা। তাদের আমরা পাই লেখায় আর উৎসবে। শিশুসাহিত্যের এই দুই সৃজনকর্মীকে জানাই অভিনন্দন।