চট্টগ্রাম একাডেমি আয়োজিত রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার-এর সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন, শিক্ষা একটি জাতির প্রতিনিধিত্ব করে। শিক্ষা একজন মানুষকে অনেকের মধ্যে আলাদা করে চেনায়। শিক্ষক তাঁর জ্ঞানের আলোয় আলোকিত করেন সমাজ ও দেশ। প্রফেসর ড. সেলিনা আখতার তেমনি একজন শিক্ষাবিদ। তিনি দেশ ও জাতিকে শিক্ষিত, উন্নত ও সমৃদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন। তিনি অত্যন্ত মেধাবী এবং ভাগ্যবান। প্রত্যেকটা কাজেই সফল তিনি। তাঁর পরিচয়ের মাত্রাও বহুবিধ। তিনি একাধারে শিক্ষক, গবেষক ও লেখক। তিনি অত্যন্ত সরল প্রকৃতির মানুষ। কোন অহংকার নেই। রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য হিসেবে গৌরবময় দায়িত্ব পালন করছেন। এটি তাঁর মেধা এবং কর্মের ফল। চট্টগ্রাম একাডেমিতে তাঁর মতো একজন গুণীর সংযুক্ত হওয়া আমাদের জন্যে আনন্দের।
গত ১৩ মে শনিবার সন্ধ্যায় একাডেমির ফয়েজ নুরনাহার মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক চা গবেষক আমিনুর রশীদ কাদেরী। এতে আলোচনায় অংশ নেন প্রাবন্ধিক, শিক্ষাবিদ ড. আনোয়ারা আলম, বাঁশখালী উপকূলীয় ডিগ্রি কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা মুহাম্মদ মুজিবুর রহমান, হুলাইন ছালেহ নূর কলেজের অধ্যক্ষ ছন্দা চক্রবর্তী, শিল্পশৈলী সম্পাদক প্রাবন্ধিক নেছার আহমদ, কথাসাহিত্যিক নাসের রহমান, প্রাবন্ধিক-অধ্যাপক ববি বড়ুয়া, অধ্যাপক ড. শামসুদ্দিন শিশির, সাবেক অধ্যক্ষ তরুণ কান্তি বড়ুয়া, কবি আবুল কালাম বেলাল প্রমুখ। স্বাগত বক্তব্য দেন কবি গল্পকার জিন্নাহ চৌধুরী ও সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন একাডেমির পরিচালক অনুবাদক গল্পকার ফারজানা রহমান শিমু। একাডেমির প্রতিষ্ঠাতা, খ্যাতিমান কবি সাংবাদিক রাশেদ রউফ-এর সঞ্চালনায় অনুষ্ঠানে অনুভূতি ব্যক্ত করেন সংবর্ধিত ব্যক্তিত্ব প্রফেসর ড. সেলিনা আখতার। তাঁকে ফুলেল শুভেচ্ছা ও বই উপহার দেন একাডেমির পরিচালক এস এম আবদুল আজিজ, প্রাবন্ধিক রেজাউল করিম স্বপন, প্রাবন্ধিক এস এম মোখলেসুর রহমান, লেখক-অধ্যাপক বাসুদেব খাস্তগীর, কবি গৌতম কানুনগো। অনুষ্ঠানে সংবর্ধিত ব্যক্তিত্বকে ক্রেস্ট তুলে দেন একাডেমির মহাপরিচালক।
দ্বিতীয় পর্বে ছিলো মা’কে নিয়ে স্বরচিত কবিতা পাঠ ও কথামালা। এতে অংশগ্রহণ করেন কবি আজিজ রাহমান, কবি মর্জিনা আকতার, কবি সৈয়দা সেলিমা আক্তার, কবি শরনংকর বড়ুয়া, কবি গল্পকার শিউলি নাথ, কবি স্মরনিকা চৌধুরী, কর্পোরেট ব্যক্তিত্ব মহসিন চৌধুরী, কবি কাজী নাজরিন, কবি সালাম সৌরভ, কবি গল্পকার লিপি বড়ুয়া, কবি সোমা মুৎসুদ্দি, প্রাবন্ধিক পিংকু দাশ, কবি জোনাকি দত্ত, গল্পকার রুনা তাসমিনা, কবি নাসিমা শওকত, কবি কথাসাহিত্যিক মুশফিকুর রহমান, কবি কানিজ ফাতেমা লিমা। এছাড়াও ছিলেন লেখক শর্মিষ্ঠা চৌধুরী, কবি তানজিনা রাহী, গল্পকার ইফতেখার মারুফ, লেখক শুভাশীষ দত্ত ভানু প্রমুখ।