ভাষার মাস ফেব্রুয়ারিকে ঘিরে প্রতি বছর বসে বইমেলা। লেখক, প্রকাশক ও পাঠকের মেলবন্ধনের এক অনন্য মিলন মেলা এই বইমেলা। সৃজনে-মননে সুন্দর আগামী গড়ার প্রত্যয়ে এ আয়োজন অসামান্য ভূমিকা পালন করে।কিন্তু শহরের একটি নির্দিষ্ট স্থানে আয়োজনটি হওয়ায় মেলায় গিয়ে বই কেনা শহরের বাস্তবতায় অনেকের জন্য কঠিন হয়ে ওঠে। আবার মেলা নিয়ে দেশব্যাপী ছড়িয়ে থাকা লেখক ও পাঠকের আগ্রহ থাকলেও শহরের এই মেলায় এসে প্রিয় লেখকের বইটি সংগ্রহ করা হয় না অনেকের।এ বিষয়টি মাথায় রেখে দেশের যে কোনো স্থান থেকে ক্রেতাদের জন্য বই সংগ্রহ সহজলভ্য করার উদ্দেশ্যে আজ অনলাইন বইমেলা আয়োজনের গ্রহণযোগ্যতা ও প্রয়োজনীয়তা বিশেষভাবে লক্ষ্য করছি।
এর কী কী কারণ থাকতে পারে এখানে তার তুলনামূলক চিত্র তুলে ধরা হলো-

দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাঠক-লেখক ছুটে আসে মেলার টানে। তবে ঢাকার বাইরের পাঠকদের মেলায় এসে বই কেনাকাটা করা অনেকটা কষ্টসাধ্য ব্যাপার। দূরবর্তী বহু পাঠকের পক্ষে বইমেলায় এসে বই কেনার সৌভাগ্য হয় না। দূরের কোনো জেলা থেকে বইমেলায় আসতে হাতে যেমন সময় থাকা চাই তেমনি গুনতে হয় থাকা, খাওয়া ও যাতায়াত খরচ।ফলে বিপুল পরিমাণ পাঠক বইমেলা ঘুরে বই কেনার সুযোগ থেকে বঞ্চিত হয়।কিন্তু অনলাইন বইমেলা থেকে বই কিনতে গিয়ে পাঠক-ক্রেতার প্রচুর সময় ও অর্থ সাশ্রয় হয়।

দোকানে কিংবা বইমেলায় গিয়ে বই কিনতে যতটা ক্লান্ত হতে হয় অনলাইন বইমেলায় ঘাম ঝরানো ছাড়াই ততটা সহজে বই কেনা যায়।

বইমেলায় অনেক প্রকাশনীর স্টল ভেতরের দিকে হওয়ায় খুঁজতে গিয়ে হয়রান হতে হয় পাঠক-ক্রেতাকে। অনলাইন বইমেলায় ক্লিক করে অল্প সময়ের মধ্যেই পাঠক পেয়ে যায় নতুন বইয়ের খোঁজখবর।

সেলফিযুগে অনেক স্টলের সাজসজ্জা পছন্দ না হওয়ায় মনক্ষুণ্ন হন পাঠক। কিন্তু এমন অবস্থায় অনলাইন বইমেলায় ক্লিক করলেই ঝকঝকে মলাট ভেসে ওঠে পাঠকের চোখের সামনে। সুযোগ থাকে বইয়ের চুম্বকাংশ বিনামূল্যে পড়ে দেখারও। ফলে পাঠক হাতে নিয়ে যেভাবে বই কিনতে পারতেন সে সুবিধাটিও যুক্ত হয়েছে অনলাইনে।

এতো গেল দেশের কথা। শুধু দেশে নয় এখন বিশ্বের যে কোনো প্রান্তে বসে অনলাইন বইমেলায় ঢুকে বই কিনতে পারা যায়।

অনলাইনে শুধু কাগজে বই নয় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে পোর্টেবল ডকু্মন্টে ফরম্যাট বা পিডিএফ বই।এখন অনলাইন বইমেলায় নিবন্ধন করেই অসংখ্য বিখ্যাত ও জনপ্রিয় পিডিএফ বই পড়তে পারেন পাঠক। বর্তমানে অনেক দুষ্প্রাপ্য বই পিডিএফ করে রাখা হচ্ছে সংরক্ষণের জন্য।

কাগজে বই বহন করা অনেক ঝামেলাকর অথচ মোবাইলে ডাটা হিসেবে সহজে বহনযোগ্য হওয়ায় বাসে কিংবা ট্রেনে চলতে চলতে পাঠক হারিয়ে যেতে পারে বইয়ের দুনিয়ায়।

আজকাল তরুণ প্রজন্মের বড় একটি অংশ অনলাইননির্ভর হওয়ায় তাদের মধ্যে পিডিএফ বই বেশ সাড়া ফেলেছে। তারা মনে করে, সবসময় সব বই হাতের কাছে পাওয়া যায় না।কিছু কিছু বই আছে মার্কেটে নেই তখন পিডিএফ পড়তে হয়।এদিক থেকে অনলাইন বইমেলা থেকে বই সংগ্রহ করার ক্ষেত্রে তারা সবার আগে এগিয়ে আসতে পারে।

আন্তর্জাতিক একটি গবেষণা থেকে জানা যায়, কাগজের বই পড়লে অনেক সময় ঘুম আসে। কিন্তু পিডিএফ পড়লে ঘুম আসে না।
১০
কাগজের বই পড়ার সময় বড় পরিসরে বই বহন করতে হয় অথচ পিডিএফ করা বইয়ের ডাটাটি একটা মোবাইলের মধ্যেই থাকে। ফলে বাড়তি ওজন বহন করতে হয় না।
১১
সরাসরি বইমেলায় দোকান থেকে বই কিনতে যেতে-আসতে যে পরিমাণ ভাড়া গুনতে হয় তার পরিবর্তে মাত্র অনেক কম খরচে বাহকের মাধ্যমে পাঠক সহজেই বই হাতে পেয়ে যান।এতে রাস্তার যানজট এবং ধুলোবালিও এড়ানো যায়।
১২
অনেকের সময় হয়ে ওঠে না মেলায় আসার। প্রতিদিন মেলার নতুন বই অনলাইনে আপডেটের পাশাপাশি বিক্রির সুযোগ থাকার কারণে ঘরে বসে বই সংগ্রহে তাদের কোনো বাধা থাকে না।

বইমেলার সাইটটিতে অন্য যা কিছু করা যেতে পারে:
১. ফোনে অথবা ওয়েব থেকে দেখে বইপ্রেমীদের বই অর্ডার করার সুযোগ রাখা যেতে পারে।
২. বিষয়-বৈচিত্র্যের সমাহারে প্রদর্শিত বইগুলোর পরিচিতিও রাখা যায় যাতে কেনার আগে পাঠক বইয়ের পরিচিতি পেতে পারে।
৩. বিষয়, লেখক ও প্রকাশক- এই তিনটি নিয়মিত ট্যাবের বিশেষ অবশন রাখা যায়। বইয়ের পাশাপাশি রিভিউ ও বাড়তি ছাড়ের জন্য স্বাতন্ত্র্য ট্যাব। এতে পাঠক পছন্দমত বই অর্ডার করার সুযোগ পাবে।
৪. বিষয় প্রাধান্য নির্ভর এই অনলাইন বইমেলায় অনুবাদ সাহিত্যের পাশাপাশি বেশকিছু দুর্লভ বিভাগ রাখা যেতে পারে।
৫. মেলার সাইটটিতে লগ ইন করে সহজেই শপিং কার্ডের মাধ্যমে অনলাইনে বই অর্ডার করার সুযোগ দেয়া যায়।
৬. পাঁচশত (৫০০) টাকার অতিরিক্ত বই কিনলে কুরিয়ারের মাধ্যমে ফ্রি ডেলিভারি দেওয়ার ব্যবস্থাও করা যেতে পারে।
৬. নতুন বছরের বইগুলো আলাদাভাবে সাজানো হতে পারে সাইটটিতে। এমন কি নানা ক্যাটাগরিতেও সাজানো হতে পারে দামসহ বইয়ের তথ্য।
৭. একাডেমিক, গবেষণা, প্রাগৈতিহাসিক, প্রত্নরত্ন, রাজনৈতিক ইতিহাস, গ্রামীণ ইতিহাস, ঐতিহাসিক কলা ও স্থাপত্য প্রভৃতি সম্পর্কিত বইয়ের সম্ভাররের প্রকাশকের সংযোজনও থাকতে পারে এই সাইটটিতে।