অস্বাভাবিকভাবে দাম বেড়ে যাওয়ার পর বাজারে নতুন পেঁয়াজ ওঠায় এবং আমদানির কারণে দাম কিছুটা কমলেও আবার বেড়ে গেছে পেঁয়াজের দাম।

আজ শুক্রবার (৩ জানুয়ারি) রাজধানী ঢাকার বিভিন্ন বাজারে খুচরায় দেশি নতুন পেঁয়াজের কেজি ১৮০ টাকা রাখা হচ্ছে যা গত সপ্তাহে ছিল ১০০-১১০ টাকা।

আবার অস্বাভাবিক এ মূল্য বৃদ্ধির কারণ হিসেবে বৃষ্টিকে দুষছেন ব্যবসায়ীরা।

তাদের দাবি, শীত মওসুমে সারা দেশে আকস্মিক বৃষ্টিপাত শুরু হওয়ায় হাট-বাজারে পেঁয়াজের সরবরাহ কমে গেছে যে কারণে দাম বেড়েছে। বিডিনিউজ

শুক্রবার সকালে মিরপুর পীরেরবাগ কাচাবাজারের মুদি দোকানি আলমাস হোসেন বলেন, ‘দুই দিন আগেও দেশি নতুন মওসুমের মুড়িকাটা পেঁয়াজ প্রতিকেজি ১২০ টাকায় বিক্রি করেছি কিন্তু সকাল বেলা পাইকারি বাজার থেকে পেঁয়াজ কিনতে গিয়ে দেখি দাম উঠে গেছে প্রতি কেজি ১৬০ টাকা। ওই দামেই পেঁয়াজ কিনে আনতে হয়েছে। তাই এখন আর ১৮০ টাকার কমে পেঁয়াজ বিক্রি করা সম্ভব হচ্ছে না।‘

গত সপ্তাহে চীন ও মিশরের পেঁয়াজ বিক্রি হয়েছিল প্রতি কেজি ৪৫ টাকা থেকে ৫৫ টাকায়। তবে এই সপ্তাহে এই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়।

কারওয়ান বাজারের খুচরা বিক্রেতা লতিফ হাওলাদার বলেন, ‘গত সপ্তাহে মিশরীয় পেঁয়াজ প্রতি কেজি ৫০ টাকা ছিল এই সপ্তাহে তা বিক্রি করতে হচ্ছে ৬০ টাকা থেকে ৭০ টাকায় কারণ গত দুই দিন ধরে দাম বেড়ে গেছে।‘

কারওয়ান বাজারের পাইকারি দোকানগুলোতে প্রতি কেজি দেশি পেঁয়াজ ১৪০ টাকা থেকে ১৫০ টাকায় বিক্রি হতে দেখা যায়।

গত সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর বাংলাদেশের বাজারে ৩০-৪০ টাকার পেঁয়াজের দাম বাড়তে বাড়তে আড়াইশ টাকায় ওঠে।

কয়েক মাস পেঁয়াজের অস্বাভাবিক দামের কারণে সরকারের সমালোচনায় সোচ্চার হন অনেকে, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সির পদত্যাগও চান কেউ কেউ।

তারপর মিশর, তুরস্ক ও চীন থেকে পেঁয়াজের বড় চালান আমদানির পাশাপাশি বাজারে দেশি নতুন পেঁয়াজ ওঠায় দাম কমতে থাকে। ডিসেম্বরের শেষ দিকে এসে দেশি নতুন পেঁয়াজের দাম ১০০ টাকার কাছাকাছি চলে আসে। এখন আবার বেড়ে তা ২০০ টাকার কাছাকাছি পৌঁছে গেল।