জেএসসির মতো এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাও (পিইসি) হবে না। জেএসসি পরীক্ষা আর হবেই না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী; তবে পিইসি আগামী বছর হবে কি না, তা এখনও অনিশ্চিত।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম খান সোমবার বলেন, “শিক্ষার্থীদের গত দুই বছরের শিখন ঘাটতি পূরণের দিকে আমরা বেশি নজর দিচ্ছি। একারণেই এবছর পিইসি পরীক্ষা হবে না।”
কোভিড মহামারীর কারণে গত দুই বছর পিইসি পরীক্ষা হয়নি।
আগামী বছর এ পরীক্ষা হবে কি না- প্রশ্ন করা হলে তিনি বলেন, “সে বিষয়ে পরে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।”
এর আগে রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জেএসসি পরীক্ষা না হওয়ার কথা জানিয়েছিলেন।
পিইসি পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় নেই; তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায়। তবে নতুন শিক্ষাক্রমে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণিতে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার কোনোটিই নেই।
২০২৩ সাল থেকে ধাপে ধাপে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু করতে যাচ্ছে সরকার। প্রাথমিকের প্রথম ও দ্বিতীয় শ্রেণি এবং মাধ্যমিকের ৬ষ্ঠ ও সপ্তম শ্রেণিতে এই শিক্ষাক্রম শুরু হবে।
২০২৪ সালে তৃতীয়, চতুর্থ, অষ্টম, নবম শ্রেণি এবং ২০২৫ পঞ্চম ও দশম শ্রেণি এই শিক্ষাক্রম শুরু হবে। এই সময়ের মধ্যে নতুন শিক্ষাক্রম পুরোপুরি বাস্তবায়ন হবে।
নতুন শিক্ষাক্রমে পরীক্ষার চাপ কমিয়ে আনন্দময় শিক্ষা ব্যবস্থা চালুর পরিকল্পনা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
২০০৯ সালে পঞ্চম শ্রেণিতে প্রাথমিক শিক্ষা সমাপনীতে পরীক্ষা নেওয়া শুরু করেছিল সরকার। শিক্ষার্থীদের উপর বাড়তি চাপের কারণে এ পরীক্ষা বাতিলের দাবি দীর্ঘদিন ধরে করে আসছিলেন শিক্ষক, অভিভাবক ও শিক্ষা সংশ্লিষ্টরা।